May 20, 2024, 3:53 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ভালুকা ত্রিশাল মৈত্রী ডিগ্রি কলেজের পক্ষ থেকে নবনির্বাচিত সংসদ সদস্যদের সংবর্ধনা। গণমাধ্যমকর্মী সুরক্ষা আইন ও সাংবাদিকদের নিরাপত্তা। লায়ন মোঃ গনি মিয়া বাবুল ভোটারদের ভোট কেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯ জানালেই নেওয়া হবে ব্যবস্থা। শান্তিপূর্ণ সমাবেশের মধ্যে ব্যাপক বিক্ষোভ বাঙালির দাবি ভাষা শহীদ রেলস্টেশন। ১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান

চাউল ব্যবসায়ী সিন্ডিগেটের কাছে জিম্মি হয়ে পড়েছে যশোরের সাধারণ মানুষ।

চাউল ব্যবসায়ী সিন্ডিগেটের কাছে জিম্মি হয়ে পড়েছে যশোরের সাধারণ মানুষ।

নিজস্ব প্রতিনিধিঃ আনোয়ার হোসেন যশোর থেকে।
চাউল ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে যশোরের সাধারণ মানুষ।চাউল ব্যবসায়ী তারা ইচ্ছামত মিথ্যা কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে জোরপূর্বক বেশি টাকা আদায় করছে। প্রশাসন ও বাজার মনিটরিং কমিটির পদক্ষেপ না থাকায় ব্যবসায়ীরা অবাধে এ কাজ চালিয়ে যাচ্ছেন বলে সাধারণ ক্রেতারা অভিযোগে জানিয়েছেন।

এ মৌসুমে দেশে পর্যাপ্ত বোরো ধান উৎপাদন হয়েছে ও এ চাউল বাজারে উঠেছে। কিন্তু যশোর সদর শহরের বড় বাজারের হাটচান্নিতে চালের দাম কমেনি। আগের দামেই ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চাউল বিক্রি করছেন। অথচ গ্রামের হাট বাজারে অনেকটা কম দামেই চাউল বিক্রি হচ্ছে।সদর শহর থেকে ১০ কিলোমিটার দূরে নতুন হাট ঝিকর গাছা বাজারে এর প্রমাণ মিলেছে। শহর থেকে এখানে বিভিন্ন প্রকারের চাউল কেজি প্রতি পাঁচ থেকে সাত টাকা কম দামে বিক্রি হচ্ছে।
শহরের বড়বাজার ঘুরে দেখা যায়, চাউল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে। এসব মালামালের দাম শুনেই মানুষের নাভিশ্বাস উঠছে। কোনো দোকানে গেলে মানুষ একটু কম দামে মালামাল কিনতে পারবেন সেটা নিয়েই ছুটাছুটি করছেন মানুষ।

যশোর বড়বাজারের হাটচান্নির খাদ্য চাউল ভান্ডারে গিয়ে দেখা যায়, গরীব মানুষের জীবন বাঁচানোর মোটা স্বর্ণা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪ টাকা। যা গত চার মাস একইদামে বিক্রি হচ্ছে। এছাড়া, উচ্চবিত্ত মানুষের খাবারের চাল বাসমতি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৮ থেকে ৬০ টাকায়। মিনিকেট চালের প্রতি কেজি ৫২ থেকে ৫৪ টাকা। কাজললতা চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা কেজি ও বি-আর-২৮ মানের চালের প্রতি কেজি ৪৮ থেকে ৫০ টাকা।
সাধারণ মানুষ দোকানে গিয়ে ব্যবসায়ীর হাঁকা দরেই চাল কিনে বাড়ি ফিরছেন। অথচ দেশে এ মৌসুমে পর্যাপ্ত পরিমাণে রোবো ধান উৎপাদন হয়েছে। যে চাল বর্তমানে বাজারে উঠেছে। তারপরও শহরের মুনাফাখোর ব্যবসায়ীরা ইচ্ছা করেই চালের দাম কমাচ্ছেন না। সাধারণ ক্রেতারা চালের দাম না কমার কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা বলছেন, আগামী সপ্তাহ নাগাদ দাম কমতে পারে। কিন্তু তাদের সেই আগামী সপ্তাহ আর আসছে না। তারা ক্রেতাদের এক রকম জিম্মি করেই চাউল বিক্রির নামে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে। যা প্রতারণার শামিল বলে সাধারণ মানুষ মনে করছেন।

নতুন চাউল ওঠার পর গত পনেরো দিন গ্রামাঞ্চলের হাট বাজারে কম দামে চাল বিক্রি হচ্ছে। যা বড় বাজারের হাটচান্নির চাল বাজার থেকে কেজি প্রতি পাঁচ থেকে সাত টাকা কম। এ কারণে সাধারণ মানুষের কাছে বড় বাজারের চাল ব্যবসায়ীদের প্রতারণার বিষয়টি ধরা পড়েছে। শহরে ব্যবসায়ীদের ওপর প্রশাসনিক নজরদারি ও বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার না থাকায় মুনাফাখোর ব্যবসায়ীরা ইচ্ছামত ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছে বলে সাধারণ মানুষের অভিযোগ।

গতবৃহস্পতিবার যশোর শহর থেকে ১০ কিলোমিটার দূরের ঝিকোরগাছা বাজারে গিয়ে ধরা পড়ে ভিন্ন চিত্র। সেখানে শহর থেকে কমদামেই চাল বিক্রি হচ্ছে। সেখানকার চাল ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, এ বাজারে মোটা স্বর্ণা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা, মিনিকেট চালের প্রতিকেজি ৪৮ থেকে ৫০ টাকা, বাসমতি চালের প্রতি কেজি ৫৩ থেকে ৫৬ টাকা, কাজললতা চালের প্রতি কেজি ৪২ থেকে ৪৪ টাকা, বি-আর-২৮ চালের প্রতি কেজি ৪১ থেকে ৪৩ টাকা। এ হিসেবে দেখা যায়, শহর থেকে পাঁচ কিলোমিটারের ব্যবধানে চালের মূল্য প্রতি কেজিতে পাঁচ থেকে সাত টাকা কম। চালের দামের এ ব্যবধানের কথা নতুন হাটের চাল ব্যবসায়ীদের জিজ্ঞাসা করা হলে তারা জানান, নতুন ধান ওঠার পর যশোরের গোটা বাজারে চালের দাম কমেছে। কোন ব্যবসায়ী যদি অতিরিক্ত মুনাফার আশায় দাম না কমায় তাহলে সেটা অন্যায় হবে। প্রকৃত ব্যবসায়ীদের এ জাতীয় মানষিকতা পরিহার করতে হবে।

বিষয়টি নিয়ে ঝিকরগাছা শেখ শেলিম হোসেন বলেন, এ বাজারে ক্রেতা ও ব্যবসায়ী সবাই এ এলাকায়। গরিব দুখি। প্রতিবেশি ঠকানোর মতো ব্যবসা তারা করেন না। তারা পার্শ্ববর্তী রাইসমিল থেকে চাল কিনে সামান্য লাভেই বিক্রি করেন। এসব কারণে তাদের ব্যবসা নিয়ে স্থানীয় গ্রামবাসীর মাঝে কোনো বিতর্ক নেই।
এসব ব্যাপারে যশোরের পাইকারি চাল ব্যবসায়ী ও আড়্যদার রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ বলেন, বর্তমানে সরকারিভাবে দেশজুড়ে ধান কেনা হচ্ছে। যশোর জেলাও এর বাইরে নয়। এ কারণে সাধারণ বাজারে নতুন চাউলের প্রভাব পড়েনি। তবে আগামী মাস নাগাদ চালের দাম কমতে পারে বলে তিনি মন্তব্য করেন।

যশোর বাজার মনিটরিং কর্মকর্তা সুজাত হোসেন খান বলেন, আগের তুলনায় বর্তমানে বাজারে চালের দাম অনেকটা কমেছে। নতুন ধান ওঠার পর বৃষ্টিতে চাতালের চাউল ওঠা খানিকটা বাধাগ্রস্ত হচ্ছে। তবে আগামীতে এ দাম আরও কমবে বলে তিনি জানান।

এ ব্যাপারে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, যশোরের বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসন আন্তরিকভাবে কাজ চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বিভিন্ন সময়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে বৈঠক করা হয়ে থাকে। এসব বৈঠকে অযৌক্তিকভাবে মুনাফা আদায় না করার জন্য ব্যবসায়ীদের আহবান জানান। পাশাপাশি বাজার নিয়ন্ত্রণে প্রতিনিয়ত মনিটরিং করা বলে তিনি জানান।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com